ঢাকা | |
সংবাদ শিরোনাম :

জাপানে ছড়াচ্ছে মাংসখেকো ব্যাকটেরিয়া, সংক্রমণের ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু

করোনা ভাইরাসের পর ফের উদ্বেগ ছড়াচ্ছে নতুন এক ব্যাকটেরিয়া। যা এখন জাপানজুড়ে ছড়িয়ে পড়ছে। মাংসখেকো এ ব্যাকটেরিয়া এতটাই
  • আপলোড সময় : ১৬ জুন ২০২৪, দুপুর ১০:৩৭ সময়
  • আপডেট সময় : ১৬ জুন ২০২৪, দুপুর ১০:৩৭ সময়
জাপানে ছড়াচ্ছে মাংসখেকো ব্যাকটেরিয়া, সংক্রমণের ৪৮ ঘণ্টার মধ্যেই মৃত্যু
করোনা ভাইরাসের পর ফের উদ্বেগ ছড়াচ্ছে নতুন এক ব্যাকটেরিয়া। যা এখন জাপানজুড়ে ছড়িয়ে পড়ছে। মাংসখেকো এ ব্যাকটেরিয়া এতটাই মারাত্মক যে, এর সংক্রমণের পর ৪৮ ঘণ্টার মধ্যেই মানুষের মৃত্যু হতে পারে। এই ব্যাকটেরিয়ার নাম গ্রুপ এ স্ট্রেপ্টোককাস (জিএএস)। এর সংক্রমণে যে রোগ সৃষ্টি হচ্ছে, তার নাম স্ট্রেপ্টোককাল টক্সিক শক সিনড্রোম।

জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজেসের পক্ষ থেকে একটি পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। তাতে বলা হয়েছে, চলতি বছর ২ জুন পর্যন্ত দেশটির অন্তত ৯৭৭ জন বিরল এই রোগে আক্রান্ত হয়েছেন। গত বছর এই রোগে আক্রান্ত হয়েছিলেন ৯৪১ জাপানি। টোকিও উইমেন্স মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কেন কাকুচি জানিয়েছেন, মাংসখেকো এই ব্যাকটেরিয়ার সংক্রমণে বেশিরভাগ মানুষের মৃত্যু হয়েছে দুইদিন তথা ৪৮ ঘণ্টার মধ্যেই।

রোগীদের ক্ষেত্রে দেখা গেছে, এই ব্যাকটেরিয়ার সংক্রমণে প্রথমে পা ফুলতে শুরু করে। এরপর হাঁটুর কাছেন অংশ ফুলতে শুরু করে। তারপর আস্তে আস্তে শারীরিক অবস্থান অবনতি হতে থাকে এবং অবশেষে মৃত্যু হয়। অধ্যাপক কিকুচি জানান, পরিস্থিতি যেদিকে এগোচ্ছে, তাতে চলতি বছর এই রোগে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৫০০ জনে পৌঁছাবে।

 ভয়ঙ্কর এই রোগের প্রতিরোধে মানুষকে সবসময় হাতের পরিচ্ছন্নতা বজায় রাখতে এবং যেকোনো ক্ষত চিকিৎসা করার জন্য আহ্বান জানিয়েছেন অধ্যাপক কিকুচি। এই বিশেষজ্ঞ বলেন, রোগীরা তাদের অন্ত্রে জিএএস বহন করতে পারে, যা মল দিয়ে হাতকে দূষিত করতে পারে। জাপান ছাড়াও আরও কয়েকটি দেশে এই রোগ ছড়াচ্ছে। ২০২২ সালের শেষ দিক থেকে ইউরোপের বেশ কিছু দেশে এই রোগ ছড়াতে শুরু করে। রোগটির প্রাদুর্ভাবে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 
সূত্র: ব্লুমবার্গ। 

  • বিষয়:

নিউজটি আপডেট করেছেন: বাংলা নিউজ নেটওয়ার্ক ডেস্ক।

বাংলা নিউজ নেটওয়ার্ক ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ইসরায়েলে হামলা বন্ধের শর্ত দিল হিজবুল্লাহ

ইসরায়েলে হামলা বন্ধের শর্ত দিল হিজবুল্লাহ