ঢাকা | |
সংবাদ শিরোনাম :
টাঙ্গাইলে বানভাসিদের ডায়রিয়ার প্রকোপসহ ছড়াচ্ছে পানিবাহিত রোগ কোটা নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল আজ কলম্বিয়াকে কাঁদিয়ে কোপার সর্বোচ্চ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ‘তুমি কে, আমি কে? রাজাকার, রাজাকার' স্লোগান, মধ্যরাতে উত্তপ্ত ঢাবি মধ্যরাতে ক্যাম্পাসে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ মধ্যরাতে উত্তাল ঢাবি, কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ যে কারণে পিছিয়েছে আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনাল ট্রাম্পকে হত্যাচেষ্টাকারী স্নাইপারের গাড়ি ও বাড়িতে মিললো ‘বিস্ফোরক’ আরসা সন্ত্রাসীদের সঙ্গে গোলাগুলিতে পুলিশ সদস্য আহত সাতক্ষীরায় যাত্রীবাহী বাসের ধাক্কায় সাইকেল আরোহী নিহত

নিজের ভাষায় ভয়েস মেসেজই বদলে যাবে টেক্সটে!

হোয়াটসঅ্যাপ নিয়ে এসেছে নতুন আপডেট। সাধারণত কাউকে দ্রুত বার্তা পৌঁছানোর জন্য ভয়েজ মেসেজ পাঠিয়ে রাখা হয়। তবে অনেক
  • আপলোড সময় : ১৯ জুন ২০২৪, সকাল ৯:৪২ সময়
  • আপডেট সময় : ১৯ জুন ২০২৪, সকাল ৯:৪২ সময়
নিজের ভাষায় ভয়েস মেসেজই বদলে যাবে টেক্সটে!
হোয়াটসঅ্যাপ নিয়ে এসেছে নতুন আপডেট। সাধারণত কাউকে দ্রুত বার্তা পৌঁছানোর জন্য ভয়েজ মেসেজ পাঠিয়ে রাখা হয়। তবে অনেক ক্ষেত্রে সময়ের অভাবে কেউ কেউ গুরুত্বপূর্ণ বার্তাটি শোনার সম্ভব হয় না। তাছাড়া অডিয়ো মেসেজ শোনার জন্য উপযুক্ত জায়গায় অভাব থাকে। বা অনেক সময় হেডফোন থাকে না। তাই এবার এক নতুন ফিচার নিয়ে হাজির হল হোয়াটসঅ্যাপ।

ভয়েস নোটের লিখিত প্রতিলিপি তৈরি হয়ে যাবে এই ফিচারের মাধ্যমে। ফলে যেখানে অডিয়ো মেসেজ শোনায় সমস্যা রয়েছে, সেখানে তার লেখ্য রূপ দেখে নিতে পারবেন ইউজাররা। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, এই নয়া ফিচার নিয়ে ইতোমধ্যেই পরীক্ষা নিরীক্ষা চলছে। 

তবে এই ফিচারের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হল, এতে কেবল ইংরেজি নয়, অন্য ভাষাতেই টেক্সট করা যাবে। জানা গিয়েছে, এখনও পর্যন্ত ৫টি ভাষা ব্যবহার করা যাচ্ছে। হিন্দি, ইংরেজি, রুশ, স্প্যানিশ ও পর্তুগিজ। ভবিষ্যতে আশা করা যাচ্ছে যে, বাংলা বা অন্য স্থানীয় ভাষাও ব্যবহার করা যেতে পারে।

ফিচারটি এখনও আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। সংস্থার প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, আইফোন বিটার আপডেটে নতুন ফিচারটির দেখা মিলেছে। ওয়েবিটাইনফোর এক রিপোর্টের দাবি, এবার তা অ্যান্ড্রয়েডেও চালু করার কথা ভাবা হচ্ছে। আর সেজন্য ইউজারদের ১৫০ এমবি অ্যাপ ডেটা ডাউনলোড করে নিতে হবে। ‘স্পিচ রেকগনিশন টেকনোলজি’ ব্যবহার করে মুখের কথাকে লিখিত টেক্সটের চেহারা দেবে নয়া ফিচার। এছাড়া ইউজাররা ভয়েজ ট্রান্সক্রিপিংয়ের জন্য যখন নিজেদের মত ভাষা বেছে নিতে যাবে, তখন তাদের একটি প্যাকেজ ডাউনলো করে নিতে হবে। ভাষার প্যাকেজটি ব্যবহারকারীর ফোন, ট্যাবলেট, পিসিতে স্থানীয়ভাবে প্রতিলিপি প্রক্রিয়াকরণের অনুমতি দেবে। এতে এন্ড-টু-এন্ড এনক্রিপশনও থাকবে, রিপোর্টে দাবি করা হয়েছে। 

প্রসঙ্গত, সম্প্রতি ভিডিয়ো কলিং ফিচারটিরও আপডেট এনেছে মেটার মালিকানাধীন সংস্থাটি। যার ফলে ভিডিয়ো কলে এবার থেকে সর্বোচ্চ ৩২ জনকে যুক্ত করা যাবে। এছাড়াও এবার থেকে স্ক্রিন শেয়ারিংয়ের সময়ও অডিও সাপোর্ট মিলবে।

  • বিষয়:

নিউজটি আপডেট করেছেন: স্টাফ রির্পোটার।

বাংলা নিউজ নেটওয়ার্ক ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ইসরায়েলে হামলা বন্ধের শর্ত দিল হিজবুল্লাহ

ইসরায়েলে হামলা বন্ধের শর্ত দিল হিজবুল্লাহ