ঢাকা | |
সংবাদ শিরোনাম :
টাঙ্গাইলে বানভাসিদের ডায়রিয়ার প্রকোপসহ ছড়াচ্ছে পানিবাহিত রোগ কোটা নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল আজ কলম্বিয়াকে কাঁদিয়ে কোপার সর্বোচ্চ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ‘তুমি কে, আমি কে? রাজাকার, রাজাকার' স্লোগান, মধ্যরাতে উত্তপ্ত ঢাবি মধ্যরাতে ক্যাম্পাসে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ মধ্যরাতে উত্তাল ঢাবি, কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ যে কারণে পিছিয়েছে আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনাল ট্রাম্পকে হত্যাচেষ্টাকারী স্নাইপারের গাড়ি ও বাড়িতে মিললো ‘বিস্ফোরক’ আরসা সন্ত্রাসীদের সঙ্গে গোলাগুলিতে পুলিশ সদস্য আহত সাতক্ষীরায় যাত্রীবাহী বাসের ধাক্কায় সাইকেল আরোহী নিহত

কবরে যে আমলের সাওয়াব পৌঁছতে থাকে

হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, মুমিন বান্দা মৃত্যুবরণ করলে
  • আপলোড সময় : ১৯ জুন ২০২৪, সকাল ৯:১৩ সময়
  • আপডেট সময় : ১৯ জুন ২০২৪, সকাল ৯:১৩ সময়
কবরে যে আমলের সাওয়াব পৌঁছতে থাকে
হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, মুমিন বান্দা মৃত্যুবরণ করলে তার আমল বন্ধ হয়ে যায়, কিন্তু কয়েকটি জিনিসের সাওয়াব তার মৃত্যুর পরও কবরে পৌঁছাতে থাকে।

(ক) ইলমযা সে প্রচার-প্রসার করেছে। অর্থাৎ কাউকে দ্বীনি শিক্ষা দেয়া। এর সাওয়াব অনবরত মৃতের রূহে পৌছতে থাকে যতদিন সেই ইলম দুনিয়ায় অবশিষ্ট থাকে।
(খ) নেক সন্তান রেখে যাওয়া, যে তার জন্য দোয়া করে।
(গ) কুরআন শরিফ রেখে যাওয়া, যা মানুষ তিলাওয়াত করে।
(ঘ) আল্লাহর ঘর মসজিদ নির্মাণ করা।
(ঙ) মুসাফির বা যাত্রীদের বিশ্রামের উদ্দেশ্যে সরাইখানা নির্মাণ করা।
(চ) নল কূপ বা খাল খনন করা।
(ছ) জীবদ্বশায়, সুস্থাবস্থায় নিজের মাল-সম্পদ থেকে দান সদকা করা। ১৬২

* হযরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন-নেককার বান্দাকে আল্লাহ তায়ালা জান্নাতে অনেক বড় মর্যাদা দান করবেন। সে আশ্চর্য হয়ে জিজ্ঞাসা করবে, হে আমার মালিক! এ মর্যাদা কীভাবে আমি প্রাপ্ত হলাম? আমি তো এ আমল করি নি। তখন আল্লাহ তায়ালা বলবেন, তোমার সন্তানেরা তোমার জন্য ইস্তিতিগফার ও দোয়া করেছে সেই বরকতে।

  • বিষয়:

নিউজটি আপডেট করেছেন: স্টাফ রির্পোটার।

বাংলা নিউজ নেটওয়ার্ক ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ইসরায়েলে হামলা বন্ধের শর্ত দিল হিজবুল্লাহ

ইসরায়েলে হামলা বন্ধের শর্ত দিল হিজবুল্লাহ