ঢাকা | |

প্রবাসীদের সমস্যা সমাধানে গঠন হবে আলাদা সেল : প্রতিমন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী জানিয়েছেন, প্রবাসীরা দেশের বাইরে থেকে রেমিট্যান্স পাঠান অথচ নিজ
  • আপলোড সময় : ১০ মার্চ ২০২৪, দুপুর ৩:২৫ সময়
  • আপডেট সময় : ১০ মার্চ ২০২৪, দুপুর ৩:২৫ সময়
প্রবাসীদের সমস্যা সমাধানে গঠন হবে আলাদা সেল : প্রতিমন্ত্রী ছবি : সংগৃহীত
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী জানিয়েছেন, প্রবাসীরা দেশের বাইরে থেকে রেমিট্যান্স পাঠান অথচ নিজ দেশে তারা নানা হেনস্তার শিকার হন। এর প্রতিকারে প্রবাসীদের জন্য আলাদা সেল গঠন করা হবে।

রোববার (১০ মার্চ) রাজধানীর এক‌টি হো‌টে‌লে সেন্টার ফর নন রে‌সি‌ডেন্ট বাংলা‌দে‌শি (এনআর‌বি)-এর ‘ব্র্যান্ডিং বাংলা‌দেশ’ শীর্ষক ওয়ার্ল্ড কনফা‌রেন্স‌ সি‌রি‌জের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানান প্রতিমন্ত্রী।  

প্রতিমন্ত্রী বলেন, প্রবাসীদের সমস্যা সমাধানে সেল গঠন করব। সেলের মাধ্যমে প্রবাসীদের সমস্যা সমাধান করা হবে। প্রবাসীদের বিষয়ে প্রধানমন্ত্রী আন্তরিক। প্রবাসীদের জন্য অনেক সুযোগ-সুবিধা করা হয়েছে, সামনে আরও করা হবে। বিদেশে বাংলাদেশের ব্র্যান্ডিংয়ে প্রবাসীরা কাজ করছে।

প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান ব‌লেন, রেমিটেন্সের গুরুত্ব অনেক বেশি। রেমিটেন্সের গুরুত্ব কখনও কমেনি, বরং বেড়েছে। প্রবাসীদের রেমিটেন্সের যে টাকা দেশে আসে এরমধ্যে দেড় থেকে ২ শতাংশ আর্থিক খাতে বিনিয়োগ হয়। বিনিয়োগে আরও অর্থায়ন আসা দরকার। দেশে রেমিটেন্স পাঠাতে প্রবাসীদের যে সমস্যা সেটা আমাদের জানালে সমাধান করা হবে। সমস্যা জানালে ব্যাংকের মাধ্যমে সমাধান করা হবে। আর যেখানে সরকারের সহযোগিতা দরকার সেটা করা হবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন এনআর‌বির চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরী। তিনি বলেন, যখন যারা ক্ষমতায় থাকেন দেখা যায় প্রবাসীদের সম্পদ দখল করছেন প্রভাবশালীরা। প্রবাসীরা বাংলাদেশের বিনিয়োগকারী, তাদের ক্ষতি হলে দেশের ক্ষতি হবে। তাদের সঙ্গে এ ধরনের আচরণ করা হলে দেশের ব্র্যান্ডিং নয়, বরং বদনাম হবে। প্রবাসীদের কাজে লাগাতে হবে। সমাজ এবং অর্থনীতিতে তাদের স্পেস দিতে হবে।

অনুষ্ঠানে কয়েকটি ব্যাংকের প্রতিনিধিরা বক্তব্য দেন। তারা জানান, দেশে বিদেশ থেকে অবৈধ উপায়ে তথা হুন্ডির মাধ্যমে ৫০ শতাংশ টাকা আসে। দেশ থেকে বাহিরে হুন্ডির মাধ্যমে যে টাকা যায় সেটা বন্ধ করা গেলে বাহির থেকেও দেশে হুন্ডির মাধ্যমে টাকা আসা বন্ধ করা যাবে।
  • বিষয়:

নিউজটি আপডেট করেছেন: বাংলা নিউজ নেটওয়ার্ক ডেস্ক।

বাংলা নিউজ নেটওয়ার্ক ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমেন্ট বক্স
নামাজ আদায় করার জন্য প্রস্তুত করা হচ্ছে জাতীয় ঈদগাহ মাঠ

নামাজ আদায় করার জন্য প্রস্তুত করা হচ্ছে জাতীয় ঈদগাহ মাঠ