ঢাকা | |
সংবাদ শিরোনাম :
টাঙ্গাইলে বানভাসিদের ডায়রিয়ার প্রকোপসহ ছড়াচ্ছে পানিবাহিত রোগ কোটা নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল আজ কলম্বিয়াকে কাঁদিয়ে কোপার সর্বোচ্চ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ‘তুমি কে, আমি কে? রাজাকার, রাজাকার' স্লোগান, মধ্যরাতে উত্তপ্ত ঢাবি মধ্যরাতে ক্যাম্পাসে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ মধ্যরাতে উত্তাল ঢাবি, কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ যে কারণে পিছিয়েছে আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনাল ট্রাম্পকে হত্যাচেষ্টাকারী স্নাইপারের গাড়ি ও বাড়িতে মিললো ‘বিস্ফোরক’ আরসা সন্ত্রাসীদের সঙ্গে গোলাগুলিতে পুলিশ সদস্য আহত সাতক্ষীরায় যাত্রীবাহী বাসের ধাক্কায় সাইকেল আরোহী নিহত

খুবি স্কুলে সিঙ্গেল ‘ইউজ প্লাস্টিক ফ্রী স্কুল’ সমাবর্তন অনুষ্ঠিত

খুলনা বিশ্ববিদ্যালয় স্কুলে এনভেরনমেন্ট এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (এসডো) “প্লাস্টিক ফ্রী ক্যাম্পাস প্রজেক্ট ২০২৩-২৪” এর অধীনে “সিঙ্গেল ইউজ
  • আপলোড সময় : ৩ জুলাই ২০২৪, দুপুর ১১:২০ সময়
  • আপডেট সময় : ৩ জুলাই ২০২৪, দুপুর ১১:২০ সময়
খুবি স্কুলে সিঙ্গেল ‘ইউজ প্লাস্টিক ফ্রী স্কুল’ সমাবর্তন অনুষ্ঠিত ছবি : সংগৃহীত
খুলনা বিশ্ববিদ্যালয় স্কুলে এনভেরনমেন্ট এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (এসডো) “প্লাস্টিক ফ্রী ক্যাম্পাস প্রজেক্ট ২০২৩-২৪” এর অধীনে “সিঙ্গেল ইউজ প্লাস্টিক ফ্রী স্কুল” এর স্নাতক সমাবর্তন ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।  

৩০ জুন (রবিবার) সকাল ১০ টায় খুলনা বিশ্ববিদ্যালয় স্কুল প্রাঙ্গণে এটি অনুষ্ঠিত হয়। যেখানে স্কুলের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা প্লাস্টিকের বিকল্প ব্যবহার এবং কিভাবে বিদ্যালয় প্রাঙ্গণ প্লাস্টিক মুক্ত রাখা যায় তার নমুনা প্রকল্প উপস্থাপন করেন।  

এসডো খুলনা বিভাগের ১০ টি স্কুলে “প্লাস্টিক-ফ্রি স্কুল ক্যাম্পাস” প্রকল্পের কার্যক্রম পরিচালনা করছে। খুলনা বিশ্ববিদ্যালয় স্কুল এর মধ্যে একটি। প্রতিটি দলে ৫ জন করে শিক্ষার্থীদের মোট ১০ টি দল এই আয়োজনে অংশ নেয়।

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফ। বিশেষ অতিথি হিসেবে ছিলেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ ইকবাল হোসেন ও এসডোর সহকারী প্রোগ্রাম অফিসার খলিলুর রহমান। সম্মানিত অতিথি ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয় স্কুলের সভাপতি অধ্যাপক মোসাম্মৎ তাসলিমা খাতুন ও খুলনা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক বায়েজিদ খান।  

অতিথিগণ শিক্ষার্থীদের প্রদর্শনকৃত প্রকল্প গুলো পর্যবেক্ষণ করেন এবং সেরা ৪টি প্রকল্প নির্বাচন করেন। এ সময়ে খুলনা বিভাগীয় কমিশনার মোঃ হেলাল মাহমুদ শরীফ বলেন, “শিক্ষার্থীরা এই প্রকল্পের মাধ্যমে যে সচেতনতা ও উদ্যম প্রদর্শন করছেন, তা অত্যন্ত প্রশংসনীয়।

প্লাস্টিক আমাদের পরিবেশের জন্য একটি বড় হুমকি, এবং আপনাদের মতো তরুণ প্রজন্ম যদি প্লাস্টিকের বিকল্প ব্যবহার এবং রিসাইক্লিং নিয়ে সচেতন হয়, তবে আমরা একটি প্লাস্টিক মুক্ত বাংলাদেশ গড়ে তুলতে পারবো”।

খুবি স্কুলের প্রধান শিক্ষক স্বর্ণ কমল রায় এর সঞ্চালনায় এ সময় আরও বক্তব্য রাখেন খুলনা পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ ইকবাল হোসেন। তিনি বলেন, "আজকের এই আয়োজন আমাদেরকে পরিবেশের প্রতি আমাদের দায়িত্ব সম্পর্কে পুনরায় মনে করিয়ে দেয়। সিঙ্গেল ইউজ প্লাস্টিকের ব্যবহার কমানোর জন্য এসডো যে পদক্ষেপ নিয়েছে, তা প্রশংসার দাবি রাখে।

এসডোর সহকারী প্রোগ্রাম অফিসার খালিলুর রহমান জানান, "এসডো সবসময়ই পরিবেশ সংরক্ষণের জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছে, এবং 'প্লাস্টিক-ফ্রি স্কুল ক্যাম্পাস' প্রকল্প তারই একটি অংশ। এই প্রকল্পের মাধ্যমে আমরা শিক্ষার্থীদের মধ্যে পরিবেশ সচেতনতা বৃদ্ধি করতে চাই এবং তাদেরকে প্লাস্টিকের বিকল্প ব্যবহার করতে উৎসাহিত করতে চাই”।

প্রধান শিক্ষক স্বর্ণ কমল রায় শিক্ষার্থীদের প্লাস্টিক ব্যাবহার বর্জনের আহবান এবং খুবি স্কুলের ক্যাম্পাস কে প্লাস্টিক মুক্ত ঘোষণা করেন। বক্তব্য শেষে অতিথিবৃন্দ শিক্ষার্থীদের মেডেল, সার্টিফিকেট প্রদান ও বই পুরস্কার দেন।
  • বিষয়:

নিউজটি আপডেট করেছেন: বাংলা নিউজ নেটওয়ার্ক ডেস্ক।

বাংলা নিউজ নেটওয়ার্ক ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ইসরায়েলে হামলা বন্ধের শর্ত দিল হিজবুল্লাহ

ইসরায়েলে হামলা বন্ধের শর্ত দিল হিজবুল্লাহ