ঢাকা | |
সংবাদ শিরোনাম :
‘রাজাকারের পক্ষে রাজাকারের সন্তান বলে স্লোগান দিতে লজ্জা করে না’ টাঙ্গাইলে বানভাসিদের ডায়রিয়ার প্রকোপসহ ছড়াচ্ছে পানিবাহিত রোগ কোটা নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল আজ কলম্বিয়াকে কাঁদিয়ে কোপার সর্বোচ্চ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ‘তুমি কে, আমি কে? রাজাকার, রাজাকার' স্লোগান, মধ্যরাতে উত্তপ্ত ঢাবি মধ্যরাতে ক্যাম্পাসে ইবি শিক্ষার্থীদের বিক্ষোভ মধ্যরাতে উত্তাল ঢাবি, কোটা আন্দোলনকারীদের বিক্ষোভ যে কারণে পিছিয়েছে আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনাল ট্রাম্পকে হত্যাচেষ্টাকারী স্নাইপারের গাড়ি ও বাড়িতে মিললো ‘বিস্ফোরক’ আরসা সন্ত্রাসীদের সঙ্গে গোলাগুলিতে পুলিশ সদস্য আহত

লাখো মুসল্লির লাব্বাইক ধ্বনিতে মুখরিত তাবুর শহর মিনা

যতদূর দেখা যায়, শুধু তাবু আর তাবু। এরই মধ্য দিয়ে হাঁটছেন সাদা কাপড়ে ইহরাম বাঁধা হজযাত্রীরা। তাদের কণ্ঠে
  • আপলোড সময় : ১৪ জুন ২০২৪, বিকাল ৬:৫০ সময়
  • আপডেট সময় : ১৪ জুন ২০২৪, বিকাল ৬:৫০ সময়
লাখো মুসল্লির লাব্বাইক ধ্বনিতে মুখরিত তাবুর শহর মিনা
যতদূর দেখা যায়, শুধু তাবু আর তাবু। এরই মধ্য দিয়ে হাঁটছেন সাদা কাপড়ে ইহরাম বাঁধা হজযাত্রীরা। তাদের কণ্ঠে উচ্চারিত হচ্ছে, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্দা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুল্ক, লা শারিকা লাক’ যার অর্থ—হে আল্লাহ, আমি হাজির আছি, আমি হাজির আছি। আপনার কোনো শরিক নেই, আমি হাজির আছি। নিশ্চয় সকল প্রশংসা ও নেয়ামত আপনারই এবং সমগ্র বিশ্বজাহান আপনার। আপনার কোনো শরিক নেই। 

আজ শুক্রবার (১৪ জুন) শুরু হয়েছে হজের আনুষ্ঠানিকতা। চলতি বছর হজের উদ্দেশে ১৫ লাখ মুসল্লি মক্কায় উপস্থিত হয়েছেন। যদিও সৌদি কর্তৃপক্ষ এই সংখ্যা ২০ লাখ ছড়িয়ে যাবে বলে আশা করেছিল। আরব নিউজের প্রতিবেদনে আজ এ তথ্য জানানো হয়।

এদিকে, বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয় বুধবার রাতের হজযাত্রার সবশেষ বুলেটিনে দেয়। সেই তথ্যানুযায়ী, হজযাত্রার সব পূর্ব নির্ধারিত ফ্লাইট সৌদি আরব গেছে; যেগুলোতে বাংলাদেশ থেকে হজে গেছেন ৮৫ হাজার ১২৯ জন। এসব হজযাত্রীদের নিয়ে যেতে বিমান বাংলাদেশ ১০৬টি, সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ৭৫টি এবং ফ্লাইনাস ৩৭টি ফ্লাইট পরিচালনা করেছে। এসব হজযাত্রীদের মধ্যে গত বুধবার পর্যন্ত ১৭ জন ইন্তেকাল করেছেন। এরমধ্যে ১৫ জন পুরুষ ও  দুজন নারী। এদের মধ্যে মক্কায় ১৩ জন এবং মদিনায়  চারজন ইন্তেকাল করেন।

আরব নিউজ বলছে, অধিকৃত গাজার ফিলিস্তিনিরা এ বছর হজের জন্য মক্কায় যেতে পারেনি, কারণ গত মে মাসে মিশরের সীমান্তবর্তী দক্ষিণাঞ্চলীয় শহর রাফার দিকে ইসরায়েলি সৈন্য অগ্রসর হলে রাফাহ ক্রসিং বন্ধ করে দেওয়া হয়। যদিও ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, অধিকৃত পশ্চিম তীর থেকে চার হাজার ২০০ হজযাত্রী হজ করতে মক্কায় পৌঁছেছেন। আর সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে , এবার হজে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে গাজা যুদ্ধে হতাহত ফিলিস্তিনিদের এক হাজার পরিবারও হজ করতে এসেছে, যাদের অধিকাংশই রাফাহ বন্ধের আগে মিশরে পৌঁছেছিল।

  • বিষয়:

নিউজটি আপডেট করেছেন: বাংলা নিউজ নেটওয়ার্ক ডেস্ক।

বাংলা নিউজ নেটওয়ার্ক ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
ইসরায়েলে হামলা বন্ধের শর্ত দিল হিজবুল্লাহ

ইসরায়েলে হামলা বন্ধের শর্ত দিল হিজবুল্লাহ