ঢাকা | |
সংবাদ শিরোনাম :
চিকিৎসার গাফিলতিতে শিশুর মৃত্যু হলে জিরো টলারেন্স নীতি : স্বাস্থ্যমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়নের কাজ হয়, সে ব্যবস্থাটা নিয়েছিলাম : প্রধানমন্ত্রী মিথ্যা তথ্য ও খবর ঠেকাতে নতুন আইন আসছে: আনিসুল হক ‘ভারত থেকে ২ হাজার ৬৫৬ মেগাওয়াট তাপবিদ্যুৎ আমদানি করা হচ্ছে’ সময় বাড়ল গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের লিঙ্গ প্রকাশ করা যাবে না গর্ভের সন্তানের: হাইকোর্ট পিলখানার ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি হবে : পর্যটনমন্ত্রী হুথিদের বিরুদ্ধে নতুন করে হামলা যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের রাঙামাটির বাঘাইছড়িতে গুলিতে ইউপিডিএফ সদস্য নিহত ইসরায়েলি অপরাধগুলো দেখছে জাতিসংঘ-পশ্চিমা দেশগুলো: এরদোয়ান

ভারত থেকে ৭৪ মেট্রিক টন আলু আমদানি করছে বাংলাদেশ

দেশের বাজারে আলুর দাম লাগামহীনভাবে বাড়তে থাকায় এবার ভারত থেকে আলু আমদানি করলো সরকার। চাল, ডাল, গম, পেঁয়াজ,
  • আপলোড সময় : ২ ডিসেম্বর ২০২৩, দুপুর ৩:৩৫ সময়
  • আপডেট সময় : ২ ডিসেম্বর ২০২৩, দুপুর ৩:৩৫ সময়
ভারত থেকে ৭৪ মেট্রিক টন আলু আমদানি করছে বাংলাদেশ ছবি : সংগৃহীত
দেশের বাজারে আলুর দাম লাগামহীনভাবে বাড়তে থাকায় এবার ভারত থেকে আলু আমদানি করলো সরকার। চাল, ডাল, গম, পেঁয়াজ, সজনেডাটা ও কাঁচামরিচসহ নানা ধরনের পণ্যের পর ভারত থেকে প্রথমবারের মতো এবার আলু আমদানি শুরু করা হয়েছে।

গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাত নয়টার দিকে তিনটি ট্রাকে করে এক হাজার ৪৮০ বস্তায় ৭৪.০১ মেট্রিক টন আলু ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে প্রবেশ করে। আলুর আমদানিকারক প্রতিষ্ঠান ইন্ট্রিগ্রেটেড ফুড এন্ড বেভারেজ বাংলাদেশ। রপ্তানিকারক পেপসিকো ইন্ডিয়া হোল্ডিংস ভারত।

গতকাল শুক্রবার সরকারি ছুটি থাকায় শনিবার (২ ডিসেম্বর) আলুর চালানটি ছাড় করনের কাজ সম্পূর্ণ হবে।

সরকারের বাণিজ্য মন্ত্রণালয় সিদ্ধান্ত নেয়ার পর ৭৭টি আবেদনের বিপরীতে সরকার ১২জন আমদানিকারককে ভারত থেকে প্রায় ৫০ হাজার টন আলু আমদানির অনুমতি দিয়েছে।

গত ৩০ অক্টোবর সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, কোনোক্রমেই আলুর কেজি ৪০ থেকে ৪৫ টাকার বেশি হতে পারে না। ৭০ থেকে ৮০ টাকা আলুর কেজি হবে কেন?

আলু আমদানির এই সিদ্ধান্ত বাজারে প্রভাব পড়বে কীনা, জানতে চাইলে তিনি বলেন, পড়বে বলেই আমরা আমদানির অনুমতি দিয়েছি। দেশের বেনাপোল স্থলবন্দর ও হিলি স্থলবন্দর দিয়ে অনুমতিপ্রাপ্ত আলুগুলো আমদানি করা হবে।

কাস্টমস সূত্রে জানা গেছে, প্রতি মেট্রিক টন আলুর কাস্টমস শুল্কায়ন মুল্য ১৮০ ডলার। সে হিসাবে মেট্রিক টন প্রতি আলুর ডিউটি দিতে হচ্ছে ৬৬৮৯.৫০ টাকা। সে মোতাবেক প্রতি কেজি আলুতে ডিউটি দিতে হচ্ছে ৬.৭০ টাকা।

আলু কেনা, এল সি খরচ এবং ডিউটিসহ প্রতি কেজি আলুতে আমদানি কারকের খরচ পড়ছে প্রায় ২৯ টাকা। ফলে বাজারে ৩০-৩২ টাকায় সরবরাহ করা সম্ভব হবে। এতে করে দেশের বাজারে আলুর দাম অনেক কমে আসবে।

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক রেজাউল করিম জানান, গত বৃহস্পতিবার রাতে ৭৪ মে.টন আমদানিকৃত আলু বন্দরে প্রবেশ করেছে। শুক্রবার ছুটি থাকার কারনে আজ শনিবার আলুর চালানটি খালাস হবে।
  • বিষয়:

নিউজটি আপডেট করেছেন: বাংলা নিউজ নেটওয়ার্ক ডেস্ক।

কমেন্ট বক্স
সর্বশেষ সংবাদ
আওয়ামী লীগ দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী

আওয়ামী লীগ দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করে যাচ্ছে : প্রধানমন্ত্রী